এমবাপ্পে বাঁচিয়ে দিল ফ্রান্সকে

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৭, ২০২২ সময়ঃ ১২:০১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০১ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

বিশ্ব ফুটবল বলি আর ইউরো ফুটবল বলি দুই ক্ষেত্রেই দ্রুত গতির দল হিসেবে বিখ্যাত ফ্রান্স। কিন্তু ফিফার র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বরের সেরা দল ফ্রান্স আজ ১০ নম্বর দল ডেনমার্ক-র সামনে সেই গতি প্রদর্শনে ব্যর্থতার পরিচয় দিয়েছে। গোল দিয়েও গোল হজম করেছে, পরে আবার গোল দিয়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। ২টি গোলই করেছেন ফ্রান্সের স্ট্রাইকার এমবাপ্পে।

এই ম্যাচে জয়ের ফলে ফ্রান্স ২ ম্যাচে ২ জয় তুলে শেষ ১৬ নিশ্চিত করে নিল ১ ম্যাচ হাতে রেখেই। আর ডেনমার্কের ২ ম্যাচে ১ হার ও ১ ড্র-তে ১ পয়েন্ট। আগের ম্যাচে ৪-১ ব্যবধানে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয়া ফ্রান্স আজ ডেনমার্কের রক্ষণ দেয়াল ভাঙ্গতে সময় নিয়ে ৬১ মিনিট আর সেই আনন্দ-টাও ধরে রাখতে পারেনি পরের ৭ মিনিটে। যদিও ম্যাচের ৮৫ মিনিটে সেই এমবাপ্পে বাঁচিয়েছে ফ্রান্সকে।

২০১৮ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স তাদের চেয়ে নিচু সারির দল ডেনমার্কের বিপক্ষে গোল দিয়েও গোল হজম করেছে। প্রথমার্ধের ৪৫ মিনিটে দুই দলের সমান তালে হাড্ডাহাড্ডি লড়াই দেখে ছোট-বড় তফাত বের করা কঠিন কাজ ছিল। এমবাপ্পে সুযোগ কাজে লাগাতে না পারলে আজ ড্র নিয়েই মাঠ ছাড়তে হতো।

ম্যাচের ৬১ মিনিটে বামি দিক দিয়ে গোল পোষ্টের সামনে ক্রস থেকে বল পেয়ে দুই ডেনমার্ক ডিফেন্ডারের মাঝ দিয়ে গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে পাঠােলেন এমবাপ্পে (১-০)।

কিন্তু এই আনন্দ বেশি সময় স্থায়ী হতে দিল না ডেনমার্ক। ম্যাচের দ্বিতীয়ার্ধে ৬৮ মিনিটি কর্নার থেকে ফ্রান্সের গোল পোষ্টের সামনে ফাঁকায় থাকা আন্দ্রেয়াসের হেড বল সোজা জালে আশ্রয়ে নেয় (১-১)।

এরপর ৭২ মিনিটে ফ্রান্স ভার্গের জোড়ে বেঁচে গেছে, নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয়েছে। আর ৭৯ মিনিটে নিশ্চিত গোল মিস করেছে ফ্রান্স। ডেনমার্কের পোষ্টের সামনে সাইকেল কিক মেরে বল বাইরে পাঠিয়েছে।

দ্বিতীয়ার্ধে উভয় দলই একাধিক নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয়েছে। তবে শেষ দিকে জয় পেতে মরিয়া হয়ে ফ্রান্স প্রচন্ড চেপে ধরে ডেনমার্ক-কে। ম্যাচের ৮৫ মিনিটে ডান প্রান্ত দিয়ে ডি-বক্সের অনেকটা বাইরে থেকে ডেনমার্কের গোল পোষ্টে মারা বল এমবাপ্পে ডেনমার্কের গোলরক্ষকের সাথে ধাক্কা লাগার আগ মুহুর্তে বলে শরীর দিয়ে ধাক্কা দিলে বল জালে জড়িয়ে যায় (২-১), ফ্রান্সের জয় নিশ্চিত হয়ে যায় এই গোল থেকেই।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G